Home » » বায়োমেট্রিক্স কি

বায়োমেট্রিক্স কি

Biometrics

বায়োমেট্রিক্স কি

 
বায়োমেট্রিক্স (Biometrics) হলো মানুষকে তার কিছু বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে শনাক্তকরণ পদ্ধতি। এটি কম্পিউটারে শনাক্তকরণ ও এ্যাকসেস নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। 
 
অর্থাৎ বায়োমেট্রিক্স হলো বায়োলজিক্যাল ডেটা মাপা এবং বিশ্লেষণ করার বিজ্ঞান এবং প্রযুক্তি। তথ্য প্রযুক্তিতে বায়োমেট্রিক্স সেই প্রযুক্তি, যা মানুষের দেহের বৈশিষ্ট্য (যেমন: ডিএনএ, ফিঙ্গারপ্রিন্ট, চোখের রেটিনা এবং আইরস, কন্ঠস্বর, চেহারা এবং হাতের মাপ ইত্যাদি) মেপে এবং বিশ্লেষণ করে বৈধতা নির্ণয় করে। কম্পিউটার পদ্ধতিতে নিখুঁত নিরাপত্তার জন্য বায়োমেট্রিক্স পদ্ধতি ব্যবহৃত হয়। এ পদ্ধতিতে মানুষের বায়োলজিক্যাল ডেটা কম্পিউটারের ডেটাবেজে সংরক্ষিত করে রাখা হয় এবং পরবর্তীতে এসব ডেটা নিয়ে স্বয়ংক্রিয়ভাবে মিলিয়ে দেখা হয়। ডেটার মিল পেলে বৈধ বলে বিবেচিত হয় এবং অনুমতি প্রাপ্ত হয়। 

গ্রীক শব্দ bio (life) ও metric (to measure) থেকে উৎপত্তি হয়েছে বায়োমেট্রিক্স (Biometrics)। 

বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি যেখানে কোন ব্যক্তির দেহের গঠন এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাকে অদ্বিতীয়ভাবে চিহ্নিত করা হয়। 

কম্পিউটার বিজ্ঞানে বায়োমেট্রিক্সকে সনাক্তকরণ এবং কোন সিস্টেমে প্রবেশাধিকার নিয়ন্ত্রণের কৌশল হিসেবে ব্যবহার করা হয়। এই পদ্ধতিরর মাধ্যমে বায়োমেট্রিক্স ডিভাইসগুলো ব্যবহারকারীদের কোন প্রোগ্রাম, সিস্টেম বা কক্ষ ব্যবহারের অনুমতি দিয়ে থাকে। সন্দেহভাজন ব্যক্তিদের একটি দল হতে কাউকে আলাদাভাবে চিহ্নিত করার কাজেও বায়োমেট্রিক্স পদ্ধতি ব্যবহার করা হয়।

 

বায়োমেট্রিক্স এর প্রকারভেদ

দেহের গঠন এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে বায়োমেট্রিক্স পদ্ধতি বিভিন্ন হতে পারে। যথা: 

ক) দেহের গঠন ও শরীরবৃত্তিয় বৈশিষ্ট্যের বায়োমেট্রিক্স পদ্ধতি:

১। ফিংগার প্রিন্ট

২। হ্যান্ড জিওমিট্রি

৩। আইরিস এবং রেটিনা স্ক্যান

৪। ফেইস রিকোগনিশন

৫। ডিএনএ

 

খ) আচরণগত বৈশিষ্ট্যের বায়োমেট্রিক্স পদ্ধতি:

১। ভয়েস রিকগনিশন

 ২। সিগনেচার ভেরিফিকেশন

৩। টাইপিং কীস্ট্রোক


একটি বায়োমেট্রিক ডিভাইস কোন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলোকে ডিজিটাল কোডে রূপান্তর করে এবং এই কোডকে কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে তুলনা করে। যদি ব্যবহারকারীর ব্যক্তিগত কোড কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে মিলে যায় তবে তাকে ডিভািইস ব্যবহারের অনুমতি দেয় বা সণাক্ত করতে সক্ষম হয়।


বায়োমেট্রিক্স এর কাজ

বায়োমেট্রিক্স প্রযুক্তি কোন ব্যক্তি সণাক্তকরণ এবং তার সত্যাসত্য নির্ধারণ কাজে ব্যবহার করা হয়। যথা:

ক) ব্যক্তি সণাক্তকরণ কাজ:

বায়োমেট্রিক্স প্রযুক্তিতে ব্যক্তির অদ্বিতীয় কোন বৈশিষ্ট্য সনাক্ত করে তা ঐ ব্যক্তির নামের বিপরীতে সিস্টেমের কেন্দ্রীয় ডেটাবেজ সংরক্ষণ করা হয়। এ ক্ষেত্রে সিস্টেমের প্রসেসিং ক্ষমতাও তুলনামূলকভাবে বেশি প্রয়োজন হয় যাতে সময়মত অনেক ব্যক্তির রেকর্ডের সংগ্রহ থেকে সহজেই কাঙ্খিত কোন ব্যক্তির রেকর্ড খুজে বের করা যায়। গতানুগতিক পদ্ধতিতে টোকেন নির্ভর সণাক্তকরণ পদ্ধতিতে যেমন: লাইসেন্স, পাসপোর্ট, বা আইডি কার্ড ইত্যাদি ব্যবহার করা হয় এবং জ্ঞান ভিত্তিক পদ্ধতিতে ইউজারনেম, পাসওয়ার্ড বা পিন নম্বর ব্যবহার করা হয়। কিন্তু বায়োমেট্রিক পদ্ধতিতে মানুষের কোন অদ্বিতীয় বৈশিষ্ট্রের উপর ভিত্তি করে সনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করা হয় যা টোকেন নির্ভর বা জ্ঞান ভিত্তিক পদ্ধতির চেয়ে অনেক বেশি গ্রহণযোগ্য।


খ) ব্যক্তির সত্যাসত্য নির্ধারণ কাজ:

এই পদ্ধতিতে পূর্বে থেকেই কেন্দ্রীয় ডেটাবেজে সংরক্ষিত মানুষের কোন অদ্বিতীয় এক বা একাধিক বায়োমেট্রিক বৈশিষ্ট্যের সাথে পরীক্ষাধীন ব্যক্তির বর্তমান বায়োমেট্রিক ডেটার তুলনা করে ঐ ব্যক্তির সত্যাসত্য নির্ধারণ করা হয়। গতানুগতিক এবং জ্ঞান ভিত্তিক পদ্ধতিকে একজন ব্যক্তিকে তার লাইসেন্স, পাসপোর্ট বা আইডি কার্ড ইত্যাদি বহন করতে হয় এবং ইউজারনেম, পাসওয়ার্ড বা পিন নম্বর মনে রাখতে হয়। বায়োমেট্রিক্স পদ্ধতিতে অধিক গ্রহণযোগ্যতার ভিত্তিতে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করা যায়। 

বহুল ব্যবহুত কয়েকটি বায়োমেট্রিক্স পদ্ধতি হলো:

ফিংগার প্রিন্ট রিডার, ফেইস রিকোগনিশন, হ্যান্ড জিওমিট্রি

Contact form

Name

Email *

Message *