Home » » এক্সেলে ডাটা ফিল্টার করবেন কিভাবে?

এক্সেলে ডাটা ফিল্টার করবেন কিভাবে?

একটি ওয়ার্কবুকে অনেক তথ্য এন্ট্রি করা থাকে। এর মধ্য থেকে চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সংখ্যক তথ্য আনাকে ডাটা ফিল্টারিং (Data Filtering) বলা হয়। যেমন- ডাটাবেজে একই নামের, একই পদবীর কয়জন আছে অথবা একই জেলার কয়জন আছে ইত্যাদি বের করা। 


ডাটা ফিল্টারিং (Data Filtering) / চাহিদা অনুযায়ী ডাটা দেখা :


প্রথমে এক্সেল ফাইলটি বের করে প্রয়োজনীয় শীটের ডাটাবেজের উপর সেল পয়েন্টার রাখতে হবে-

১। Home মেনু এর মধ্যে উপরে ডানদিকে Sort & Filter ক্লিক করুন তারপর Filter ক্লিক করুন।

২। এখন ডাটাবেজ ফাইলের মধ্যে এ্যারো চিহ্ন আসবে। যেকোন এ্যারো বাটনে ক্লিক করে প্রয়োজনীয় নাম/পদবী/বেতন/প্রয়োজনীয় ডাটা সিলেক্ট করলে একই নামের/একই পদবীর/একই বেতনের/একই জেলার সকলকে দেখাবে। 

৩। পূণরায় সকল ডাটা দেখার জন্য Select All ক্লিক করতে হবে। অথবা Sort & Filter অপশন থেকে Clear ক্লিক করতে হবে। অথবা Filter ক্লিক করতে হবে।

0মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Comment below if you have any questions

Contact form

নাম

ইমেল*

বার্তা*