ব্যবস্থাপনার স্তর কয়টি
ব্যবস্থাপনার স্তর
ব্যবস্থাপনার স্তরকে তিনটি ভাগে ভাগ করা হয়: যথা:
(১) শীর্ষ ব্যবস্থাপকগণ
(২) মধ্যবর্তী ব্যবস্থাপক
(৩) প্রথম সারির ব্যবস্থাপক
নীচে ব্যবস্থাপকদের তিন-স্তরের শ্রেনিবিন্যাস বিস্তারিতভাবে আলোচনা করা হলো:
(১) শীর্ষ ব্যবস্থাপকগণ (Top Managers)
শীর্ষ ব্যবস্থাপকগণ পরিচালনা পর্ষদ, চেয়ারম্যান, সভাপতি, সহ-সভাপতি, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বা মহাব্যবস্থাপকের সমন্বয়ে গঠিত হয়। তারা সকলে মিলে তুলনামূলক ছোট কার্যনির্বাহী পরিষদ গঠন করে প্রতিষ্ঠান এর সামগ্রিক ব্যবস্থাপনা পরিচালনার করে। সংগঠনের কল্যাণ ও বেঁচে থাকার সমাগ্রিক দায়িত্ব তাদের। তারা প্রতিষ্ঠানের সাফল্য অর্জনের জন্য সামগ্রিক সাংগঠনিক লক্ষ্য এবং কৌশল স্থাপন করে থাকে। প্রতিষ্ঠানে শীর্ষ ব্যবস্থাপকগণ এর নিকট বেশিরভাগ কর্তৃত্ব অপর্ন করা থাকে। শীর্ষ ব্যবস্থাপকদের গুরুত্বপূর্ণ কার্যাবলি হলোঃ
(ক) একটি প্রতিষ্ঠানের লক্ষ নির্ধারণ করা ।
(খ) লক্ষ্য অর্জনের জন্য নীতিমালা এবং পরিকল্পনা তৈরি করা।
(গ) পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম পরিচলনা করতে একটি সাংগঠনিক কাঠামো স্থাপন করা।
(ঘ) পরিকল্পনা বাস্তবায়নের জন্য অর্থ, জনবল, উপকরণ ও যন্ত্রের সংস্থান করা।
(ঙ) সামগ্রিক দিকনির্দেশনা প্রদান করা।
(চ) সর্বদা কার্যকর নিয়ন্ত্রণ চার্চ করা।
(২) মধ্যবর্তী ব্যবস্থাপক (Middle Managers)
মধ্যবর্তী ব্যবস্থাপক বিভিন্ন বিভাগ ও শাখা প্রধানদের বলা হয়ে থাকে। তারা শীর্ষ ব্যবস্থাপকদের অধীনস্থ এবং প্রথমলাইন-ব্যবস্থাপকদের কাজের জন্য দায়বদ্ধ। শীর্ষস্থানীয় ব্যবস্থাপনার দ্বারা সৃষ্ট পরিকল্পনা এবং কৌশলগুলি সাধারণত প্রয়োগ ও নিয়ন্ত্রণ করার দায়িত্ব তাদের থাকে। তারা প্রথম সারির-পরিচালকদের সমস্ত কার্যক্রমের জন্যও দায়বদ্ধ। নতুন তথ্য প্রযুক্তি এবং পুনর্গঠন বাডাউনসাইজিং’ সংস্থাগুলির সাম্প্রতিক প্রচেষ্টা মধ্যম ব্যবস্থাপকেরদের সংখ্যা হ্রাস করেছে। মধ্যবর্তী ব্যবস্থাপকের প্রধান কাজগুলি নিম্নরূপ:
(ক) শীর্ষ পরিচলকদের নীতিমালা বিশ্লেষণ করা।
(খ) নিয়োগ এবং উপযুক্ত অপারেটিভ এবং তদারকি কর্মীদের নির্বাচন করা।
(গ) প্রতিষ্ঠানের কর্মীদের উন্নততর কাজের জন্য প্রশিক্ষণ প্রদান।
(ঘ) পরিকল্পনাগুলি সময়মতো বাস্তবায়নের জন্য দায়িত্ব গ্রহণ ও দায়িত্ব অর্পণ করা।
(ঙ) তদারকি কর্মীদের নির্দেশাবলী জারি করা।
(চ) কর্মীদের উচ্চ উৎপাদনশীলতা অর্জন করতে উদ্বুদ্ধ করা।
(ছ) পুরো সংস্থার সুষ্ঠু কার্যকারিতা নিশ্চিত করার জন্য অন্যান্য বিভাগের সাথে সহযোগিতা করা।
(জ) পরিকল্পনা এবং নীতিমালা আরও কার্যকর করার জন্য শীর্ষস্থানীয় পরিচালকে উপযুক্ত সুপারিশ করা ও প্রতিবেদন তৈরি করা।
(৩) প্রথম সারির ব্যবস্থাপক (First-Line-Managers)
প্রথম সারির ব্যবস্থাপকদের মধ্যে ফোরম্যান, সুপারভাইজার, অফিস পরিচালক, সমন্বয়কারী, বিক্রয় কর্মকর্তা, আ্যকাউন্ট অফিসার এবং অন্যরা থাকে। মধ্যবর্তী ব্যবস্থাপক দ্বারা সৃষ্ট অপারেশনাল পরিকল্পনা বাস্তবায়ন ও নিয়ন্ত্রণের জন্য প্রথম সারির ব্যবস্থাপকরা দায়বদ্ধ। তারা কর্মীদের ক্রিয়াকলাপ তদারকি ও সমন্বয় করে। প্রকৃত কাজ গুলো প্রথম সারির ব্যবস্থাপকগণ নিয়ন্ত্রন করে থাকে। শীর্ষ এবং মধ্যবর্তী ব্যবস্থাপকদের বিপরীতে, প্রথম সারির ব্যবস্থাপকরা সাধারণত অধীনস্থদের তদারকি করার জন্য তাদের বেশিরভাগ সময় ব্যয় করেন। প্রথম-সারির ব্যবস্থাপকদের প্রধান কাজগুলি নিম্নরূপঃ
(ক) অপারেটিভ (কর্মীদের) এবং তাদের কাজ তদারকি ও নিয়ন্ত্রণের জন্য আদেশ এবং নির্দেশ জারি করা।
(খ) কর্মীদের শ্রেণীবদ্ধ করা এবং কর্মীদের নিয়োগ দেওয়া।
(গ) কার্যপ্রণালী সম্পর্কে কর্মীদের সরাসরি নির্দেশনা দেওয়া।
(ঘ) কর্মীদের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, উপকরণ ইত্যাদির ব্যবস্থা করা।
(ঙ) সরঞ্জাম, যন্ত্রপাতি ইত্যাদির যথাযথ রক্ষণাবেক্ষণ ও দেখে রাখা।
(চ) কর্মীদের সমস্যা সমাধান করা।
(ছ) কর্মীদের সমস্যা উর্দ্ধতন ব্যবস্থাপকদের অবহিত করা
(জ) কর্মীদের মধ্যে সুসম্পর্ক এবং মানবিক সম্পর্ক বজায় রাখার জন্য দায়িত্ব গ্রহণ করা।
(ঝ) কর্মীদের মধ্যে একটি দলে কাজ করার মনোবল গড়ে তুলা।
বিভিন্ন ব্যবস্থাপকীয় স্তরের জন্য প্রয়োজনীয় দক্ষতা:
ব্যবস্থাপকীয় স্তরের প্রকারভেদে বিভিন্ন স্তরর জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থাপকীয় দক্ষতার প্রয়োজন হয়। নিচে বিভিন্ন ব্যবস্থাপকীয় স্তরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন দক্ষতার উল্লেখ করা হলঃ।
১. শীর্ষ ব্যবস্থাপকীয় স্তরর জন্য প্রয়োজনীয় দক্ষতাঃ শীর্ষ ব্যবস্থাপকগণ প্রতিষ্ঠানের সাফল্য অর্জনের জন্য সামগ্রিক সাংগঠনিক লক্ষ্য এবং কৌশল স্থাপন করে থাকে। শীর্ষ ব্যবস্থাপকীয় স্তরর জন্য ধারণাগত দক্ষতা এর প্রয়োজন। হয়। ধারণাগত দক্ষতা বলতে বিমূর্ত চিন্তাবনার ক্ষমতা এবং সমস্যা বিশ্লেষণ ও সৃজনশীল সমাধান বের করাকে বোঝায়।
২. মধ্যবর্তী ব্যবস্থাপকদের জন্য প্রয়োজনীয় দক্ষতাঃ শীর্ষস্থানীয় ব্যবস্থাপনার দ্বারা সৃষ্ট পরিকল্পনা এবং কৌশলগুলি সাধারণত প্রয়োগ ও নিয়ন্ত্রণ করার দায়িত্ব মধ্যবর্তী ব্যবস্থাপকদের উপর ন্যস্ত থাকে। তাই মধ্যবর্তী ব্যবস্থাপকদের জন্য আন্তঃব্যাক্তিগত যোগাযোগ রক্ষার দক্ষতার প্রয়োজন পড়ে। আন্তঃব্যাক্তিগত দক্ষতা বলতে মানুষের সাথে পারস্পারিক সম্পর্ক বজায় রেখে কাজ করার ক্ষমতাকে বোঝায়।
৩. প্রথম সারির ব্যবস্থাপকদের জন্য প্রয়োজনীয় দক্ষতাঃ মধ্যবর্তী ব্যবস্থাপকদ্বারা সৃষ্ট অপারেশনাল পরিকল্পনা বাস্তবায়ন ও নিয়ন্ত্রনের জন্য প্রথম সারির ব্যবস্থাপক দায়বদ্ধ। প্রথম সারির ব্যবস্থাপকদের জন্য টেকনিক্যাল দক্ষতার প্রয়োজন হয়। টেকনিক্যাল দক্ষতা বলতে বিভিন্ন প্রকার মেশিন, সফটওয়ার এবং সরঞ্জাম পরিচালনার দক্ষতার পাশাপাশি বিক্রয় বৃদ্ধি, বিভিন্ন প্রকার পণ্য ও সেবার ডিজাইন এবং পণ্য ও সেবা বাজারজাতকরণের কৌশলকে বোঝায়।
0মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন
Comment below if you have any questions