Home » » উইন্ডোজ পরিচিতি

উইন্ডোজ পরিচিতি

introduction of windows

উইন্ডোজ এর স্ক্রীন পরিচিতি:

This PC- স্ক্রীনের যাবতীয় আইকন গুলোর মধ্যে This PC একটি। এটি দিয়ে কম্পিউটারের হার্ডডিস্কের ড্রাইভ গুলোতে প্রবেশ করা সহ ফাইল, প্রোগ্রাম ইত্যাদি ওপেন করা যায়।

Documents- এটিও উইন্ডোজের আরেকটি ডিফল্ট সেটিং আইকন বা ফোল্ডার। কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যারে  কোন কাজ করে যখন সেভ করা হয়, সেভকৃত সেই কাজ বা ফাইলগুলো ডিফল্টভাবে ডকুমেন্ট এ এসে জমা হয়।

Recycle Bin- ডেস্কটপে স্ক্রীনের অন্যান্য আইকনগুলোর সাথে Recycle Bin  নামেও একটি আইকন থাকে। এটি কম্পিউটারের ডাস্টবিন হিসেবে ভূমিকা পালন করে। আমরা অনেক সময় আমাদের অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলি। আর মুছে ফেলা ফাইলগুলো এসে এখানে জমা হয় এই রিসাইকেল বিনে। এরপর রিসাইকেল বিন খালি করার মাধ্যমে  ফাইলগুলো কম্পিউটার হতে চিরতরে মুছে যায়। রিসাইকেল বিন হতে একবার মুছে ফেলা ফাইল কখনও ফিরে আসে না। তবে ডাটা রিকভারি সফটওয়্যারের মাধ্যমে অনেক ফাইলই ফিরিয়ে আনা সম্ভব হয়।

Taskbar- উইন্ডোজ স্ক্রীনের নিচের দিকে আনুভূমিকভাবে বিদ্যমান বারটির নাম উইন্ডোজ টাস্কবার। এই বারের বাম দিকে থাকে স্টার্ট মেনু আর ডানদিকে থাকে টাস্ক আইকন। কম্পিউটার চালু হবার পর পরই টাস্ক আইকনগুলো লোড হয় যেমন: ওয়াই-ফাই আইকন, সাউন্ড আইকন, ল্যাপটপের ব্যাটারী চার্জ আইকন, উইন্ডোজ নোটিফিকেশন ইত্যাদি। এখানে কম্পিউটারের ঘড়িও থাকে যার মাধ্যমে সহজে সময় জানা যায়।

Start Button- উইন্ডোজ টাস্কবার এর একেবারে বাম দিকে Start বাটন থাকে। এর মাধ্যমে কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যার বা এ্যাপস খুব সহজে ওপেন করা যায়। এই স্টার্ট বাটনের মধ্যে থাকে পাওয়ার বাটন, সাটডাউন, রিস্টার্ট ইত্যাদি।

Contact form

Name

Email *

Message *