Home » » কুরবানীর ইতিহাস

কুরবানীর ইতিহাস

কুরবানীর ইতিহাস

কুরবানীর ইতিহাস খুবই প্রাচীন। সেই আদি পিতা আদম (আঃ)-এর যুগ থেকেই কুরবানীর বিধান চলে আসছে। আদম (আঃ)-এর দুই ছেলে হাবীল ও কাবীলের কুরবানী পেশ করার কথা আমরা মহাগ্রন্থ আল-কুরআন থেকে জানতে পারি। মহান আল্লাহ বলেন,

وائل عليهم نبأ ابني آدم بالحق إل قا بانا فتقبل من أحدهما ولم يتقبل من الآخر قال لأقتلك قال إنما يتقبل الله من البنين

অর্থাৎ, আদমের দুই পুত্রের (হাবিল ও কাবিলের) বৃত্তান্ত তুমি  তাদেরকে যথাযথভাবে শুনিয়ে দাও, যখন তারা উভয়ে কুরবানী করেছিল, তখন একজনের কুরবানী কবুল হল এবং অন্য জনের  কুরবানী কবুল হল না। তাদের একজন বলল, আমি তোমাকে অবশ্যই হত্যা করব। অপরজন বলল, আল্লাহ তো সংযমীদের কুরবানীই কবুল করে থাকেন। (সুরা মাইদাহ ২৭ আয়াত) কুরবানীর বিধান প্রত্যেক জাতির জন্যই ছিল। মহান আল্লাহ বলেন,

ولك أو جعلنا ممسكا ليذكروا اسم الله على ما رزقهم من بهيمة الأنعام فإلم إله واحد فله أسلموا وينشر الخيټي (34) الذين إذا ذكر الله وجلت قلوبهم والصابرين على ما أصابهم والمقيم الصلاة ومما رزقناهم يتقون} (۳۵)

অর্থাৎ, আমি প্রত্যেক সম্প্রদায়ের জন্য কুরবানীর বিধান দিয়েছি; যাতে আমি তাদেরকে জীবনোপকরণ স্বরূপ যে সব চতুষ্পদ জন্তু দিয়েছি সেগুলির উপর আল্লাহর নাম উচ্চারণ করে। তোমাদের উপাস্য একমাত্র উপাস্য। সুতরাং তোমরা তারই নিকট আত্মসমর্পণ কর। আর সুসংবাদ দাও বিনীতগণকে; যাদের হৃদয় ভয়ে কম্পিত হয় আল্লাহর নাম স্মরণ করা হলে, যারা তাদের বিপদ-আপদে ধৈর্যধারণ করে, নামায কায়েম করে এবং আমি তাদেরকে যে রুযী দিয়েছি তা হতে ব্যয় করে। (সুরা হাজ ৩৪-৩৫).  ইব্রাহীম (আঃ)-এর কুরবানীর আদর্শ হওয়ার ব্যাপারে মহান আল্লাহ বলেন,

فلما بلغ معه الغي قال يا بني إني أرى في المنام أي أبك فانظر ماذا ترى قال يا أبت افعل ما تؤمر ستجدني إن شاء الله بن الصابرين {۱۰۲} فلما ألما وله يجيين {۱۰۳} واديناه أن يا إبراهيم {۱۰} قد صدقت الرؤيا إلا كذلك نجزي الحسينيين {۱۰۰} إن هذا لهو البلاء الشيث {۱۰} وفدیناه بذبح

অর্থাৎ, অতঃপর সে (ইসমাঈল) যখন পিতা (ইব্রাহীমের সাথে চলা ফিরার (কাজ করার) বয়সে উপনীত হল), তখন ইব্রাহীম তাকে বলল, হে বেটা! আমি স্বপ্নে দেখি যে, তোমাকে যবেহ করছি; এখন তোমার অভিমত কি দেখ।' সে বলল, 'আব্বা! আপনাকে যা আদেশ করা হয়েছে, আপনি তা পালন করুন। ইনশাআল্লাহ, আপনি আমাকে ধৈর্যশীলরূপে পাবেন। অনন্তর পিতা-পুত্র উভয়েই যখন আনুগত্য প্রকাশ করল এবং ইব্রাহীম তাকে যবেহ করার জন্য অধোমুখে শায়িত করল, তখন আমি ডেকে বললাম, হে ইব্রাহীম! তুমি তো স্বপ্নকে বাস্তবে পরিণত করে দেখালে। আমি এভাবেই সৎকর্মীদেরকে প্রতিদান দিয়ে থাকি। নিশ্চয় এটা এক সুস্পষ্ট পরীক্ষা। আর আমি তার পরিবর্তে যবেহ করার জন্য এক মহান জন্তু দিয়ে তাকে মুক্ত করে নিলাম। আর তার জন্য এ বিষয়টি পরবর্তীদের জন্য স্মরণীয় করে রাখলাম। (সুরা স্বাফফাত ১০২-১০৮ আয়াত)

0 comments:

Post a Comment

Comment below if you have any questions

Contact form

Name

Email *

Message *