Home » » গণতন্ত্র কি

গণতন্ত্র কি

গণতন্ত্র কি

শব্দার্থগতভাবে গণতন্ত্রের অর্থ জনসাধারণের শাসন। অতীত ও মধ্যযুগে গণতন্ত্র এ অর্থেই ব্যবহৃত হত। কিন্তু বর্তমানে গণতন্ত্র বলতে আমরা শুধুমাত্র এক ধরনের সরকারকেই বুঝি না, সাথে সাথে বিশেষ ধরনের সমাজ ব্যবস্থাকেও বুঝি। সে সমাজ ব্যবস্থার অভাব যেখানে দেখা যায়, সেখানে শাসনপ্রথা গণতন্ত্র নামে পরিচিত হলেও তা পূর্ণরূপে গণতান্ত্রিক নয়। তবে রাষ্ট্রবিজ্ঞানে গণতন্ত্র বলতে আমরা এক প্রকার শাসন ব্যবস্থাকে বুঝি।  প্রায় আড়াই হাজার বছর পূর্বে গ্রীক ঐতিহাসিক হিরোডোটাস (Herodotus) গণতন্ত্রের সংজ্ঞা নির্ধারণ করে বলেছেন, “গণতন্ত্র এক প্রকার শাসন ব্যবস্থা যেখানে শাসন ক্ষমতা কোন শ্রেণী বা শ্ৰেণীসমূহের উপর ন্যস্ত থাকে না, বরং সমাজের সদস্যগণের উপর ন্যস্ত হয় ব্যাপকভাবে।” তার প্রতিধ্বনি আমরা শুনতে পাই আধুনিক কালের শ্রেষ্ঠ চিন্তাবিদ লর্ড ব্রাইসের সংজ্ঞায়। তিনি গণতন্ত্র সম্বন্ধে বলেছেন, “যে শাসন প্রথায় জনসমষ্টির অন্তত তিন-চতুর্থাংশ নাগরিকের অধিকাংশের মতে শাসন কার্য পরিচালিত হয়, তাই গণতন্ত্র। 

এ ক্ষেত্রে এও উল্লেখযোগ্য যে, নাগরিকদের ভোটের শক্তি যেন তাদের শারীরিক বলের সমান হয়” (“A government in which the will of the majority of the qualified citizens rules...... say, at least three-fourths so that the physical force of the citizens coincides with their voting power") বিয়াট্রীস ওয়েব (Beatrice Webb) ও সিডনি ওয়েব (Sidney webb) আর এক ধাপ অগ্রসর হয়ে বলেছেন, “কোন নির্দিষ্ট এলাকায় সমস্ত প্রাপ্ত বয়স্ক অধিবাসীদের সংঘ যখন রাজনৈতিক আত্মশাসনের ক্ষমতা ও অধিকার ভোগ করে তখন তাকে রাজনৈতিক গণতন্ত্র বলা হয়।” 

স্যার ক্রিপস বলেন, “গণতন্ত্র বলতে আমরা সে শাসনব্যবস্থাকে বুঝি, যেখানে প্রত্যেক প্রাপ্ত বয়স্ক ব্যক্তি সব বিষয়ে তাদের মতামত প্রকাশ করতে পারে এবং সকলের মধ্যে নিজ নিজ মত প্রকাশ করতে পারে।”

ম্যাকাইভারের মতে, “গণতান্ত্রিক শাসনে সরকার জনগণের এজেন্ট মাত্র এবং সে হিসেবে তারা সরকারকে জবাবদিহি করতে বাধ্য করেন। তবে সি. এফ. স্ট্রং-এর সংজ্ঞা নির্দেশ অত্যন্ত স্বচ্ছ। তিনি বলেন, “শাসিতগণের সক্রিয় সম্মতির উপরে যে সরকার প্রতিষ্ঠিত, তাকে গণতন্ত্র বলা যায়” (“Democracy implies that government which shall rest on the active consent of the governed")। প্রেসিডেন্ট লিঙ্কনের সংজ্ঞাই সর্বাপেক্ষা জনপ্রিয়, যদিও তা অধিকতর অস্পষ্ট। গণতন্ত্রকে তিনি “জনসাধারণের দ্বারা, জনসাধারণের কল্যাণের জন্য পরিচালিত ও জনপ্রতিনিধিত্বমূলক শাসন ব্যবস্থা” (“Government of the people, by the people and for the people") বলেছেন।

অনেকে আবার গণতন্ত্রকে একাধারে শাসনব্যবস্থা ও সমাজ ব্যবস্থা হিসেবেও বর্ণনা করেন। গণতন্ত্র বলতে অনেকে অর্থনৈতিক সাম্যের কথাও বলেন। শাসনব্যবস্থা হিসেবে গণতন্ত্র বুঝায় যে, রাষ্ট্র, সকল শ্রেণীর জনসমূহ সমভাবে সরকারের প্রতিনিধিত্ব করে, আইন পরিষদে সকল শ্রেণীর মতামত প্রতিফলিত হয় এবং প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকার স্বীকৃত হয় নিয়মিত নির্বাচন প্রতিযোগিতায়। রাজনৈতিক কার্যাবলীতে সকলের অংশগ্রহণের অধিকার স্বীকৃত হয়। ব্যক্তিস্বাধীনতার ভিত্তিতে গড়ে ওঠা শাসনব্যবস্থাই রাজনৈতিক গণতন্ত্র।

সমাজ ব্যবস্থা হিসেবে গণতন্ত্র বলতে আমরা সেরূপ সামাজিক পরিবেশকে বুঝি যেখানে তীব্র অসাম্য অনুপস্থিত এবং সমতার ভিত্তিতে সকলে জনকল্যাণকর কার্যাবলীতে অংশ গ্রহণ করে এবং সকলে সমাজের অপরিহার্য অংশ হিসেবে সুখ-সুবিধায় অংশীদার হয়। অর্থনৈতিক ব্যবস্থা হিসেবে গণতন্ত্র সকলকে সমান সুযোগ দান করে, কাজ করার অধিকার থেকে কেউ বঞ্চিত নয় এবং সর্বোপরি সকলে সর্বনিম্ন প্রয়োজনীয় বস্তুর অভাব অনুভব করে না। 


গণতন্ত্রের বৈশিষ্ট্যসমূহ 

স্বর্ণের সুষ্ঠু পরীক্ষার জন্য যেমন কষ্টি পাথর রয়েছে, তেমনি গণতন্ত্র পরীক্ষার জন্য সাধারণত নিম্নলিখিত ছয়টি বিশিষ্ট পদ্ধতি রয়েছে। কোন শাসনব্যবস্থাকে এ ছয়টি পদ্ধতির মানদণ্ডে বিচার করে বুঝতে হবে তা গণতান্ত্রিক কিনা।

প্রথমত দেখতে হবে উক্ত শাসনব্যবস্থায় প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকারে সরকার গঠিত হয় কী না। 

দ্বিতীয়ত, নিয়মতান্ত্রিক উপায়ে সরকারকে পরিবর্তন করা যায় কী না। 

তৃতীয়ত, উক্ত ব্যবস্থায় দলগঠন, মত প্রকাশ ও সমালোচনার অধিকার স্বীকৃত হয়েছে কী না। 

চতুর্থত, জাতি-ধর্ম নির্বিশেষে প্রত্যেক নাগরিকের স্বার্থ রক্ষার সুবন্দোবস্ত রয়েছে কী না। 

পঞ্চমত, প্রত্যেক নাগরিকের ব্যক্তিত্ব বিকাশের উপযোগী রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অধিকারসমূহ আইনগতভাবে সংরক্ষণের ব্যবস্থা আছে কি না। সর্বশেষে, জনসাধারণ এই আশ্বাস পেয়েছে কী-না যে, সুষ্ঠু বিচার ছাড়া তাদের অহেতুক বন্দীদশা ভোগ করতে হবে না অথবা অন্য কোন শাস্তি ভোগ করতে হবে না। উল্লিখিত ব্যবস্থাসমূহের উপস্থিতি যে কোন ব্যবস্থাকে গণতান্ত্রিক করতে সমর্থ। তাছাড়া, এ বিষয়ে কতিপয় পণ্ডিতের মতামত উল্লেখযোগ্য।


বিশিষ্ট অর্থনীতিবিদ সলটু (Soltau). বলেছেন যে, গণতন্ত্রের মধ্যে চার সত্য অনুধাবনযোগ্য। 

প্রথমত, এটা গ্রহণ করতেই হবে যে, মতামতের দ্বন্যের মধ্যে সত্য রয়েছে। সুতরাং প্রত্যেকের স্বাধীন মতামত প্রকাশের জন্মগত অধিকার স্বীকার করা হয় গণতন্ত্রে। 

দ্বিতীয়ত, গণতন্ত্র রাষ্ট্রকে কোন অভ্রান্ত সত্যের প্রতীক বলে গ্রহণ করা হয় না। 

তৃতীয়ত, রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে এবং আইনের চোখে সকলে সমান। 

চতুর্থত, শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক উপায়ে সকলের মতামতের দ্বারা অন্যকে প্রভাবিত করতে পারে গণতন্ত্রে। এ চার উপাদানের সমন্বয়ে যে পরিবেশ সৃষ্টি হয় তা গণতান্ত্রিক। 

প্রেসিডেন্ট লিঙ্কন বলেন, “জনসাধারণের সম্মতি ব্যতীত তাদের শাসন করার অধিকার কারো নেই। 

সুতরাং গণতন্ত্রের মৌলিক কথা হলো শাসন সংক্রান্ত ব্যাপারে শাসিতদের সম্মতি লাভ। লর্ড ব্রাইস বলেছেন, ঐ শাসন ব্যবস্থাই গণতান্ত্রিক যা:

(ক) জনসাধারণের ইচ্ছা, 

(খ) তাদের মঙ্গলামঙ্গল ও 

(গ) হিতকর্মের ভিত্তিতে গড়ে 'ওঠে এবং

(ঘ) যেখানে সাম্য স্বাধীনতা প্রাধান্য লাভ করে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Comment below if you have any questions

অফিস/বেসিক কম্পিউটার কোর্স

এম.এস. ওয়ার্ড
এম.এস. এক্সেল
এম.এস. পাওয়ার পয়েন্ট
বাংলা টাইপিং, ইংরেজি টাইপিং
ই-মেইল ও ইন্টারনেট

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ৪দিন)
রবি+সোম+মঙ্গল+বুধবার

কোর্স ফি: ৪,০০০/-

গ্রাফিক ডিজাইন কোর্স

এডোব ফটোশপ
এডোব ইলাস্ট্রেটর

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ওয়েব ডিজাইন কোর্স

এইচটিএমএল ৫
সিএসএস ৩

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ভিডিও এডিটিং কোর্স

এডোব প্রিমিয়ার প্রো

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৯,৫০০/-

ডিজিটাল মার্কেটিং কোর্স

ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, এসইও, গুগল এডস, ইমেইল মার্কেটিং

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ১২,৫০০/-

অ্যাডভান্সড এক্সেল

ভি-লুকআপ, এইচ-লুকআপ, অ্যাডভান্সড ফাংশনসহ অনেক কিছু...

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৬,৫০০/-

ক্লাস টাইম

সকাল থেকে দুপুর

১ম ব্যাচ: সকাল ০৮:০০-০৯:৩০

২য় ব্যাচ: সকাল ০৯:৩০-১১:০০

৩য় ব্যাচ: সকাল ১১:০০-১২:৩০

৪র্থ ব্যাচ: দুপুর ১২:৩০-০২:০০

বিকাল থেকে রাত

৫ম ব্যাচ: বিকাল ০৪:০০-০৫:৩০

৬ষ্ঠ ব্যাচ: বিকাল ০৫:৩০-০৭:০০

৭ম ব্যাচ: সন্ধ্যা ০৭:০০-০৮:৩০

৮ম ব্যাচ: রাত ০৮:৩০-১০:০০

যোগাযোগ:

আলআমিন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

৭৯৬, পশ্চিম কাজীপাড়া বাসস্ট্যান্ড,

[মেট্রোরেলের ২৮৮ নং পিলারের পশ্চিম পাশে]

কাজীপাড়া, মিরপুর, ঢাকা-১২১৬

মোবাইল: 01785 474 006

ইমেইল: alamincomputer1216@gmail.com

ফেসবুক: facebook.com/ac01785474006

ব্লগ: alamincomputertc.blogspot.com

Contact form

নাম

ইমেল *

বার্তা *