Home » » কেস ম্যানেজমেন্ট কি

কেস ম্যানেজমেন্ট কি

কেস ম্যানেজমেন্ট কি

কোন একজন সমস্যাগ্রস্ত ব্যক্তি তার সমস্যা সমাধানের লক্ষ্যে পেশাদার সমাজকর্মীর শরণাপন্ন হয়ে থাকেন। সমস্যার ধরন বিবেচনাপূর্বক সমাজকর্মী উক্ত ব্যক্তিকে সাহায্যার্থী হিসেবে গ্রহণ করেন এবং নথিভুক্ত করেন। সমাজকর্মের পরিভাষায় সমাজকর্মীর নিকট গ্রহণ ও নথিভুক্ত হওয়া প্রত্যেক সাহায্যার্থী এক একটি কেস হিসেবে বিবেচিত হয়ে থাকেন। সমাজকর্মে কেস ম্যানেজমেন্ট একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হিসেবে বিিেচত হয়। সমাজকর্মী এখানে কেস ম্যানেজার নামেও পরিচিত হন।

সাধারণভাবে কেস ম্যানেজমেন্ট হলো সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানে সমাজকর্মের জ্ঞান, মূল্যবোধ ও কৌশলের আলোকে এমন একটি সমন্বিত ব্যবস্থাপনা গড়ে তোলা, যার মাধ্যমে ব্যক্তির সম্পদের সর্বোত্তম ব্যবহার ও সেবা প্রাপ্তি নিশ্চিত করা এবং সমস্যা মোকাবিলায় ব্যক্তিকে স্বাবলম্বী করে তোলা হয়। অন্যভাবে বলা যায়, কেস ম্যানেজমেন্ট বলতে কোনো সেবামূলক প্রতিষ্ঠান থেকে সেবাগ্রহণকারীকে সেবা প্রদানের পরিকল্পনা, বাস্তবায়ন ও মনিটরিং প্রক্রিয়াকে বুঝায় । Social Work Dictionary (1995 ) তে বলা হয়েছে, “কেস ম্যানেজমেন্ট হলো, এমন একটি প্রক্রিয়া যেখানে সাহায্যার্থীর পক্ষ থেকে বিভিন্ন সামাজিক সেবা প্রতিষ্ঠানের বা স্বাস্থ্যসেবা সংস্থার কর্মচারি-কর্মকর্তাদের গৃহীত সেবা পরিকল্পনা, চাহিদা বা প্রয়োজন অনুসন্ধান, যুক্তি উপস্থাপন এবং পরিবীক্ষণ বা মনিটর করা হয় (Case management is a process to plan, seek, advocate for and monitor services form different social services or healthcare organization and staff on behalf a client.)।”

সুতরাং, সমাজকর্মে কেস ম্যানেজমেন্ট এমন একটি প্রক্রিয়া যেখানে একজন পেশাদার সমাজকর্মী সাহায্যার্থীর সমস্যা নির্ণয় করে সমস্যা সমাধানের জন্য পরিকল্পনা প্রণয়ন, সুযোগ ও সম্পদের সমন্বয় সাধন, সম্পদের সুষম বণ্টন, মনিটরিং ও পর্যালোচনার মাধ্যমে পরিকল্পনা বাস্তবায়ন এবং সমুদয় প্রক্রিয়ার মূল্যায়নের মধ্য দিয়ে সাহায্যার্থীর সমস্যা সমাধান করে থাকেন ।


কেস ম্যানেজমেন্টের প্রক্রিয়া

প্রক্রিয়া (Process) বলতে কোনো কিছু বাস্তবায়নের কতগুলো ধারাবাহিক কার্যক্রমকে বুঝায় । কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়া (Case Management Process) বলতে একজন কেস ম্যানেজার কর্তৃক সাহায্যার্থীকে সেবা প্রদানের লক্ষ্যে গৃহীত ধারাবাহিক পদক্ষেপ বা কার্যক্রমকে বুঝায়। Ballew and Mink তাঁদের “Case Management in Social Work” (১৯৯৬) গ্রন্থে কেস ম্যানেজমেন্ট এর কিছু প্রক্রিয়া বর্ণণা করেছেন। নিম্নে কেস ম্যানেজমেন্টের প্রক্রিয়াসমূহ আলোচনা করা হলো:

১। সমস্যা নির্ণয় (Assessment): যে কোনো সেবাদান প্রক্রিয়ার শুরু হয় সাহায্যার্থীর সমস্যা বিশ্লেষণ ও নির্ণয়ের মধ্য দিয়েই। এ প্রক্রিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত হলো সাহায্যার্থী ও সেবা দানকারীর মধ্যে সুন্দর একটি পেশাগত সম্পর্ক সৃষ্টি ও পারস্পরিক আস্থার পরিবেশ তৈরি করা। কেস ম্যানেজারকে অবশ্যই সেবাগ্রহীতার বয়স, লিঙ্গ, পারিবারিক সম্পর্ক, সামাজিক ও আচরণগত বৈশিষ্ট্য, মানসিক ও দৈহিক স্বাস্থ্য, সমস্যার উৎপত্তি ও ব্যাপ্তি, কার্যকারণ সম্পর্ক ইত্যাদি সম্পর্কে সার্বিক তথ্য সংগ্রহ করতে হয় ।

২। পরিকল্পনা (Planning): সমস্যা নির্ণয়ের পরবর্তী ধাপে পরিকল্পনা প্রণয়ন করা হয়ে থাকে। সাধারণত পরিকল্পনা প্রক্রিয়ায় চারটি ধাপ অনুসরণ করতে হয় তা হলো- ক) লক্ষ্য নির্ধারণ (Goal formulation), খ) অগ্রাধিকার ভিত্তিতে লক্ষ্য নির্ধারণ (Setting priorities among the goals), গ) লক্ষ্যার্জনের পদ্ধতি চিহ্নিতকরণ (Methods are chosen for achieving the goals), ঘ) অগ্রগতি মূল্যায়নের সময় ও প্রক্রিয়া চিহ্নিতকরণ (Identification of time and procedure for evaluation) ।

৩। পরিকল্পনা বাস্তবায়ন (Implementation): এ পর্যায়ে সেবা পরিকল্পনা বাস্তবায়নের জন্য কেস ম্যানেজার সাহায্যার্থীকে বিভিন্ন সেবা ব্যবস্থার সাথে সম্পৃক্ত করবেন। প্রয়োজনে অন্যান্য প্রতিষ্ঠানের সেবা ব্যবস্থার সহায়তাও গ্রহণ করা হতে পারে। পাশাপাশি সেবাগ্রহীতাকে প্রয়োজনীয় পরামর্শ ও উপদেশ প্রদান করতে হবে, যা তাকে লক্ষ্যার্জনে সহায়তা করবে।

৪। মনিটরিং এবং পর্যালোচনা (Monitoring and review): পরিকল্পনার নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের চলমান অগ্রগতি মনিটরিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনিটরিং ও পর্যালোচনার মাধ্যমে একজন কেস ম্যানেজার বাস্তবায়িত পরিকল্পনার অগ্রগতি যাচাই করেন, পরিকল্পনা বাস্তবায়নের প্রতিবন্ধকতা চিহ্নিত করেন এবং প্রতিবন্ধকতা দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।

৫। কেস সমাপ্তি (Case closure): কেস ম্যানেজমেন্ট প্রক্রিয়ার সর্বশেষ ধাপ কেস সমাপ্তি। সাধারণত কাঙ্খিত লক্ষ্য অর্জনের পর সেবাদাতা ও সেবাগ্রহীতা উভয়ের সম্মতিতে কেস সমাপ্তি করা হয়। এর মধ্য দিয়ে উভয়ের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী যে পেশাগত সম্পর্ক তৈরি হয়েছিল তার পরিসমাপ্তি ঘটে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Comment below if you have any questions

অফিস/বেসিক কম্পিউটার কোর্স

এম.এস. ওয়ার্ড
এম.এস. এক্সেল
এম.এস. পাওয়ার পয়েন্ট
বাংলা টাইপিং, ইংরেজি টাইপিং
ই-মেইল ও ইন্টারনেট

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ৪দিন)
রবি+সোম+মঙ্গল+বুধবার

কোর্স ফি: ৪,০০০/-

গ্রাফিক ডিজাইন কোর্স

এডোব ফটোশপ
এডোব ইলাস্ট্রেটর

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ওয়েব ডিজাইন কোর্স

এইচটিএমএল ৫
সিএসএস ৩

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ভিডিও এডিটিং কোর্স

এডোব প্রিমিয়ার প্রো

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৯,৫০০/-

ডিজিটাল মার্কেটিং কোর্স

ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, এসইও, গুগল এডস, ইমেইল মার্কেটিং

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ১২,৫০০/-

অ্যাডভান্সড এক্সেল

ভি-লুকআপ, এইচ-লুকআপ, অ্যাডভান্সড ফাংশনসহ অনেক কিছু...

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৬,৫০০/-

ক্লাস টাইম

সকাল থেকে দুপুর

১ম ব্যাচ: সকাল ০৮:০০-০৯:৩০

২য় ব্যাচ: সকাল ০৯:৩০-১১:০০

৩য় ব্যাচ: সকাল ১১:০০-১২:৩০

৪র্থ ব্যাচ: দুপুর ১২:৩০-০২:০০

বিকাল থেকে রাত

৫ম ব্যাচ: বিকাল ০৪:০০-০৫:৩০

৬ষ্ঠ ব্যাচ: বিকাল ০৫:৩০-০৭:০০

৭ম ব্যাচ: সন্ধ্যা ০৭:০০-০৮:৩০

৮ম ব্যাচ: রাত ০৮:৩০-১০:০০

যোগাযোগ:

আলআমিন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

৭৯৬, পশ্চিম কাজীপাড়া বাসস্ট্যান্ড,

[মেট্রোরেলের ২৮৮ নং পিলারের পশ্চিম পাশে]

কাজীপাড়া, মিরপুর, ঢাকা-১২১৬

মোবাইল: 01785 474 006

ইমেইল: alamincomputer1216@gmail.com

ফেসবুক: facebook.com/ac01785474006

ব্লগ: alamincomputertc.blogspot.com

Contact form

নাম

ইমেল *

বার্তা *