Home » » ডোমেইন নেম কি

ডোমেইন নেম কি

ডোমেইন নেম কি

সারা বিশ্বের প্রতিটি মানুষেরই একটি নাম রয়েছে। এটিই তার পরিচয়। একই নামে একই শহরে অনেক লোক থাকতে পারে কিন্তু তার ঠিকানা থাকে ভিন্ন ভিন্ন। এদের দেশ একও হতে পারে আবার ভিন্ন ভিন্ন হতে পারে। আবার ভাষাও হতে পারে ভিন্ন ভিন্ন। ইন্টারনেটেরও এরকম ব্যবহার রয়েছে। ইন্টারনেটে দুই ধরনের ঠিকানা ব্যবহার করা হয়। যেকোন কম্পিউটারকে চেনার জন্যে যে উপায়সমূহ আছে, এর একটি হলো আইপি অ্যাড্রেস এবং অন্যটি হলো টেক্সট নির্ভর ডোমেনইন নেম সিস্টেম (ডিএনএস)। ডোমেইন নেমও হচ্ছে একটি স্বতন্ত্র টেক্সট এড্রেস বা ওয়েব এড্রেস। ডোমেইন নেম এমন একটি সার্ভার কম্পিউটার যা ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকবে। এই ডোমেইন নেমের মাধ্যমেই সারা বিশ্বের যেকোন প্রান্তের ইন্টারনেট ব্যবহারকারীরা ওয়েবসাইট খুঁজে পাবে। সুতরাং আইপি এড্রেসের অনুবাদই হচ্ছে ডোমেইন নেম। যদি একটি ডোমেইন নেম রেজিস্টি করা হয় তবে এটি সারাবিশ্ব হতে একটি ইউনিক আইডেন্টিটি পাবে। অর্থাৎ একই নাম আর কেউ নিতে পারবে না।


যেমন- ধরি মাইক্রোসফট কোম্পানির ওয়েব এড্রেস হলো www.microsoft.com এবং এর আইপ এড্রেস হলো ২০৭.৬৮.১৩৭.৫৩ এখন ওয়েব ব্রাউজারে এড্রেসের স্থলে www.microsoft.com লিখলে যে ওয়েবপেজটি প্রদর্শিত হবে আর এর আইপি অ্যাড্রেস ২০৭.৬৮.১৩৭.৫৩ লিখলেও একই ওয়েবপেজ প্রদর্শিত হবে। একটি ডোমেইনের ২ বা ততোধিক অংশ থাকে। প্রতিটি অংশকে ডট (.) দ্বারা ভাগ করা হয়। যেমন:

www.google.com একটি টপ লেভেল ডোমেইন।


একটি ডোমেইন নেমে হোস্ট নেম ও সেকেন্ড লেভেল ডোমেইন নেমের মধ্যখানে আরেকটি নাম থাকতে পারে তাকে সাব ডোমেইন বলা হয়। যেমন নিচের এড্রেসটি:

www.translate.google.com

0 comments:

Post a Comment

Comment below if you have any questions

Contact form

Name

Email *

Message *