অমাধ্যম অনুমান কাকে বলে | অমাধ্যম অনুমান কি
অমাধ্যম অনুমানের সংজ্ঞা (Definition of Immediate Inference) :
অমাধ্যম অনুমানে একটি মাত্র আশ্রয়বাক্য থেকে সরাসরি সিদ্ধান্ত গ্রহণ করা হয় । ফ্রান্সিস হাওয়ার্ড-স্নাইডার (Frances Howard- Snyder), ড্যানিয়েল হাওয়ার্ড-স্নাইডার (Daniel Howard-Snyder) ও রায়ান ওয়াসেরম্যান ( Ryan Wasserman) তাঁদের The Power of Logic গ্রন্থে বলেন যে, একটি অনুমানকে অমাধ্যম বলা যায় যখন এতে একটি মাত্র আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত নি:সৃত হয় । (An Inference is said to be immediate when conclusion is drawn from only one premise).
প্যাট্রিক জে. হার্লি (Patrick J. Hurley) বলেন, “যে অনুমানে একটি মাত্র আশ্রয়বাক্য থাকে তাকে অমাধ্যম অনুমান বলে ।” (immediate inference is an argument having a single premise.)
যুক্তিবিদ আই. এম. কপি (I.M. Copi) এবং কার্ল কোহেন (Carl Cohen) এর মতে, যে অনুমানে সিদ্ধান্ত একটি মাত্র আশ্রয়বাক্য থেকে অনুমিত হয় এবং অন্য কোন আশ্রয় বাক্যকে মাধ্যম হিসেবে ব্যবহার করা হয় না তাকে অমাধ্যম অনুমান বলে । (where a conclusion is drawn from only one premise, there is no such mediation, and the inference is said to be immediate.)
উপরোল্লিখিত সংজ্ঞাগুলোর আলোকে আমরা বলতে পারি, যে অবরোহ অনুমানে একটি মাত্র যুক্তিবাক্য থেকে সিদ্ধান্ত গ্রহন করা হয় এবং এ যুক্তিবাক্য ব্যতীত অন্য কোনো যুক্তিবাক্যকে মাধ্যম হিসেবে ব্যবহার করা হয় না তাকে অমাধ্যম অনুমান বলে ।
যেমন-
(A) সকল বিজ্ঞানী হয় মানুষ
(I) কিছু মানুষ হয় বিজ্ঞানী
আবার,
(A) সকল বিজ্ঞানী হয় প্রাণী
(E) কোনো মানুষ নয় অপ্ৰাণী
এ উদাহরণ দু'টি লক্ষ্য করলে দেখা যায়, প্রত্যেক ক্ষেত্রেই একটি আশ্রয়বাক্য থেকে সরাসরি সিদ্ধান্ত অনুমিত হয়েছে । এক্ষেত্রে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত প্রতিষ্ঠার জন্য মাধ্যম হিসেবে অন্য কোনো যুক্তিবাক্য ব্যবহার করা হয়নি । বরং একটি আশ্রয়বাক্য থেকে সরাসরি সিদ্ধান্ত নি:সৃত হয়েছে । তাই এ ধরণের অনুমানকে অমাধ্যম অনুমান বলা হয় ।
অমাধ্যম অনুমানের বৈশিষ্ট্য (Characteristics of Immediate Inference) :
১. অমাধ্যম অনুমানে একটি মাত্র আশ্রয়বাক্য থাকে । মাধ্যম হিসেবে অন্য কোনো আশ্রয়বাক্য ব্যবহার করা হয় না । ২. এর সিদ্ধান্ত সরাসরি আশ্রয়বাক্য থেকে নি:সৃত হয় ।
৩. আশ্রয়বাক্যের পদ দু'টিই পরিবর্তিত বা অপরিবর্তিত আকারে সিদ্ধান্তে ব্যবহৃত হয় ।
৪. আশ্রয়বাক্য ও সিদ্ধান্তের মাঝে অবিচ্ছেদ্য সম্পর্ক বিদ্যমান থাকে ।
৫. সিদ্ধান্ত কোনোভাবেই আশ্রয়বাক্য থেকে ব্যাপকতর হতে পারে না ।
৬. এর সিদ্ধান্তের সত্যতা আশ্রয়বাক্যের সত্যতা দ্বারা নির্ধারিত হয়।
অমাধ্যম অনুমান কি প্রকৃত অনুমান? (Is Immediate Inference a Real Inference?) :
অমাধ্যম অনুমান প্রকৃত অনুমান কি-না তা নিয়ে যুক্তিবিদদের মধ্যে মতপার্থক্য রয়েছে । জে. এস. মিল (J. S. Mill), আলেকজান্ডার বেইন (Alexander Bain) প্রমুখ যুক্তিবিদ মনে করেন যে, অমাধ্যম অনুমানকে অনুমান বলা যায় না । কারণ অনুমানের একটি অনিবার্য বৈশিষ্ট্য হলো কোনো নতুন তথ্যে উপনীত হওয়া । কিন্তু মিল মনে করেন যে, অমাধ্যম অনুমানের সিদ্ধান্ত কোনো নুতন তথ্য দেয় না । এখানে আশ্রয়বাক্যে উল্লিখিত তথ্যের পুনরাবৃত্তি করা হয় মাত্র । অমাধ্যম অনুমান সম্পর্কে জে. এস. মিল এর মতে (J. S. Mill) এরূপ সকল ক্ষেত্রে যথার্থই কোনো অনুমান নেই, আশ্রয়বাক্যে যা বর্ণিত হয় শুধু সেটুকু ছাড়া সিদ্ধান্তে নতুন কোনো তথ্য থাকে না ।
যুক্তিবিদ আলেকজান্ডার বেইন (Alexander Bain) মনে করেন, অমাধ্যম অনুমানের আশ্রয়বাক্যকে আসলে ভিন্ন ভাষায় সিদ্ধান্তে তুলে ধরা হয়, সিদ্ধান্তে কোনো নতুন তথ্য প্রদান করা হয় না । যেমন-‘সকল মানুষ হয় প্রাণী'- এ আশ্রয়বাক্য থেকে অমাধ্যম অনুমান হিসেবে আমরা যে সিদ্ধান্ত পাই তাহলো, 'কিছু প্রাণী হয় মানুষ'। আর এই দৃষ্টিকোণ থেকে অমাধ্যম অনুমান সম্পর্কে আলেকজান্ডার বেইন (Alexander Bain) বলেন যে, এখানে একই তথ্য এক ধরণের শব্দবিন্যাস থেকে ভিন্ন শব্দবিন্যাসে পরিবর্তিত হয় মাত্র । এজন্য এ ধরণের প্রক্রিয়া অনুমান নয়, অনুমানের আভাস মাত্র (inference improperly so called)। সুতরাং জে. এস. মিল (J. S. Mill) ও আলেকজান্ডার বেইন (Alexander Bain) অমাধ্যম অনুমানকে যথার্থ অনুমান বলে স্বীকার করেন না ।
কিন্তু যুক্তিবিদ জেমস্ ওয়েল্টন (James Welton) প্রমুখ যুক্তিবিদ জে. এস. মিল (J. S. Mill) ও আলেকজান্ডার বেইন (Alexander Bain) এর এ বক্তব্যকে গ্রহণযোগ্য বলে মনে করেন না । তিনি অমাধ্যম অনুমানকে এক ধরণের অনুমান বলে আখ্যায়িত করেছেন । তাঁর মতে, অমাধ্যম অনুমানে নতুনত্ব নেই-এ কথা সঠিক নয় । অনুমানের কাজ কেবল নতুনত্ব প্রকাশ করাই নয়, অস্পষ্ট বিষয়কে সুষ্পষ্ট করাও অনুমানের একটি গুরুত্বপূর্ণ কাজ । অপ্রাসঙ্গিক বিষয়কে প্রাসঙ্গিকভাবে উপস্থাপন করা, অসঠিক বিষয়কে সঠিকভাবে তুলে ধরা, অযথার্থ বিষয়কে যথার্থভাবে প্রকাশ করাও অনুমানের কাজ । এটাও এক ধরনের নতুনত্ব । তিনি বলেন যে, এ ধরনের অনুমানে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তে পৌঁছার পথ সংক্ষিপ্ত হতে পারে; কিন্তু সেটা আদৌ অনুমানগত প্রক্রিয়া নয় এমনটি বলা যায় না । অমাধ্যম অনুমানে আমরা অপ্রকাশ্য, সুপ্ত ও অষ্পষ্ট সত্য থেকে প্রকাশ্য এবং সুষ্পষ্ট সত্যে উপনীত হই । সুতরাং অমাধ্যম অনুমানও এক ধরণের প্রকৃত অনুমান ।
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন
Comment below if you have any questions