Home » » যুক্তিবিদ্যা কি | যুক্তিবিদ্যা কাকে বলে | যুক্তিবিদ্যার সংজ্ঞা

যুক্তিবিদ্যা কি | যুক্তিবিদ্যা কাকে বলে | যুক্তিবিদ্যার সংজ্ঞা

যুক্তিবিদ্যা কি | যুক্তিবিদ্যা কাকে বলে | যুক্তিবিদ্যার সংজ্ঞা

যুক্তিবিদ্যা কি

মানব জ্ঞানের প্রাচীনতম শাখাগুলোর একটি হলো যুক্তিবিদ্যা। পদ্ধতিগতভাবে এরিস্টটল থেকে যাত্রা শুরু করে গাণিতিক যুক্তিবিদ্যা ও অতিসাম্প্রতিক কালের কম্পিউটার ৮ লজিক পর্যন্ত এর পরিসর বিস্তৃত। যুক্তিবিদ্যা প্রতিটি বিষয়কে নির্ভুল, পদ্ধতিগত ও বাস্তবসম্মত হতে সহায়তা করে। 

যুক্তিবিদ্যার ইংরেজি প্রতিশব্দ Logic শব্দটি উদ্ভূত হয়েছে গ্রিক শব্দ Logos হতে। Logos অর্থ হলো চিন্তা বা শব্দ বা ভাষা । তাই উৎপত্তিগতভাবে যুক্তিবিদ্যাকে ভাষায় প্রকাশিত চিন্তার আলোচনা বলা হয় । আক্ষরিক অর্থে বাংলায় যুক্তিবিদ্যা বলতে আমরা বুঝি যুক্তির বিদ্যা বা যুক্তি সম্পর্কীয় বিজ্ঞান। অর্থাৎ যে বিষয় পড়াশুনা করলে যুক্তি ও যুক্তির নিয়ম সম্পর্কে জ্ঞান অর্জন করা যায় তাই যুক্তিবিদ্যা । 

আপনাদের বোঝার সুবিধার্থে নিচে যুক্তিবিদ্যার কয়েকটি অর্থ দেওয়া হলো : 

১. যুক্তিবিদ্যা হলো যথাযথ চিন্তা বা যুক্তিপ্রক্রিয়ার একটি সুনির্দিষ্ট পদ্ধতি। 

২. যুক্তিবিদ্যা হলো যুক্তি উপস্থাপনের নীতি ও পদ্ধতি যা কোনো জ্ঞানশাখা বা অধ্যয়ন বিষয়ে প্রয়োগ হয় ।

৩, যুক্তিবিদ্যা এমন বিজ্ঞান যেখানে সঠিক ও নির্ভরযোগ্য অনুমানের নিয়ম ব্যবহার করা হয় । | 

৪. যুক্তিবিদ্যা হলো ভাষাগত প্রকাশ বা ক্রিয়ার ক্ষেত্রে যুক্তিবিন্যাস বা শুদ্ধযুক্তি সম্পর্কিত আলোচনা। 

৫. যুক্তিবিদ্যা হলো এমন কতগুলো পন্থা ও নিয়ম যা একটি নির্দিষ্ট পরিস্থিতিতে বা অধ্যয়ন বিষয়ে সঠিক যুক্তি প্রদানের পথে পরিচালিত করে। 

৬. যুক্তিবিদ্যা হলো সুনির্দিষ্ট আকারগত পদ্ধতি যেখানে অনুমানের মৌলিক নিয়ম বা সূত্রের স্বরূপ নির্ধারণ করা হয় । 

৭. যুক্তিবিদ্যা হলো বৈধ অনুমান ও সিদ্ধান্ত গঠনের মানদ- সম্পর্কিত আলোচনা। 


যুক্তিবিদ্যার সংজ্ঞা (Definition of Logic) :

যুক্তিবিদ এল.এস. স্টেবিং তাঁর A Modern Introduction to Logic বইয়ের শুরুতে বলেন, “সর্বাধিক প্রচলিত ও প্রশস্ততম অর্থে যুক্তিবিদ্যা অনুধ্যানমূলক চিন্তার সাথে সম্পর্কিত।” (Logic, is the most usual and widest sense of the word, is concerned with reflective thinking. p-01) 

কোহেন ও নেগেল তাঁদের An Introduction to Logic and Scientific Method গ্রন্থে বলেন, “যুক্তিবিদ্যাকে প্রতিপাদন বা বৈধ অনুমানের বিজ্ঞান বলে সংজ্ঞায়িত করা যায়।” (Logic may be defined as the science of implication or of valid inference. P-13)

হাওয়ার্ড কোহেন তাঁর Logic and Philosophy বইয়ে যুক্তিবিদ্যার সংজ্ঞায় বলেন, “যুক্তিবিদ্যা সঠিক (বৈধ) ও অসঠিক (অবৈধ) যুক্তির মধ্যে পার্থক্য করণের চেষ্টা করে।” (Logic attempts to distinguish between correct (valid) and incorrect (invalid arguments. P-2) 

মুসলিম দার্শনিক আল-ফারাবী যুক্তিবিদ্যার সংজ্ঞায় বলেন, “সত্য থেকে মিথ্যা পার্থক্যকরণের উপকরণ হলো যুক্তিবিদ্যা।” (The study of logic is an instrument to distinguish the true from the false.) 

যুক্তিবিদ মিলের মতে, “যুক্তিবিদ্যা হলো এমন বিজ্ঞান যা বিচার বা প্রমাণের মাধমে জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়ার জন্য প্রয়োজনীয় বৌদ্ধিক ক্রিয়ার সহায়ক মানসিক প্রক্রিয়াসমূহ সম্পর্কে আলোচনা করে।” 

তবে অতি সাম্প্রতিক কালে যুক্তিবিদ্যাকে এর কাজের উপর ভিত্তি করে সংজ্ঞায়িত করার প্রবণতা দেখা যায় । যুক্তিবিদ কপি ও কোহেন তাঁদের Introduction to Logic বইয়ে যুক্তিবিদ্যার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “যুক্তিবিদ্যা হলো যথার্থ যুক্তি থেকে অযথার্থ যুক্তি পার্থক্য করার সংশ্লিষ্ট পদ্ধতি ও নীতিমালা বিষয়ক বিদ্যা।” (Logic is the study of the methods and principles used to distinguish good (correct) from bad (incorrect) reasoning. P-03) 

যুক্তিবিদ প্যাট্রিক জে. হার্লি তাঁর A Concise Introduction to Logic বইয়ে বলেন, “যুক্তিবিদ্যা হলো যুক্তিকে পর্যালোচনা ও বিশ্লেষণ করার সমন্বিত জ্ঞান বা বিজ্ঞান।” (Logic may be defined as the organized body of knowledge, or science that evaluates arguments. p-01)

ফ্রান্সিস হাওয়ার্ড সাইডার, ড্যানিয়েল হাওয়ার্ড সাইডার ও রায়ান ওয়াসেরম্যান তাঁদের The Power of Logic বইয়ে যুক্তিবিদ্যার সংজ্ঞায় বলেন, “একটি যুক্তিতে আশ্রয় বাক্য থেকে যথাযথভাবে সিদ্ধান্ত নিঃসৃত হয় কি-না তা যাচাই করার

পদ্ধতি বিষয়ক আলোচনা হলো যুক্তিবিদ্যা ।” (Logic is the study of methods for evaluating whether the premises of an argument adequately support its conclusion. p-01)

 

যুক্তিবিদ্যা কাকে বলে

উপরোল্লিখিত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করে আমরা যুক্তিবিদ্যার সংজ্ঞায় বলতে পারি যে জ্ঞানশাখা যুক্তি ও তার সংশ্লিষ্ট প্রক্রিয়াগুলোর সাহায্যে যথার্থ যুক্তি থেকে অযথার্থ যুক্তি, প্রাসঙ্গিক বিষয় থেকে অপ্রাসঙ্গিক বিষয়, বৈধ যুক্তি থেকে অবৈধ যুক্তি পার্থক্য করণের নিয়ম, কৌশল ও পদ্ধতি শেখায় এবং বৈধ যুক্তি ও তার নিয়মের প্রয়োগ নিয়ে আলোচনা করে তাকে যুক্তিবিদ্যা বলে ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Comment below if you have any questions

অফিস/বেসিক কম্পিউটার কোর্স

এম.এস. ওয়ার্ড
এম.এস. এক্সেল
এম.এস. পাওয়ার পয়েন্ট
বাংলা টাইপিং, ইংরেজি টাইপিং
ই-মেইল ও ইন্টারনেট

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ৪দিন)
রবি+সোম+মঙ্গল+বুধবার

কোর্স ফি: ৪,০০০/-

গ্রাফিক ডিজাইন কোর্স

এডোব ফটোশপ
এডোব ইলাস্ট্রেটর

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ওয়েব ডিজাইন কোর্স

এইচটিএমএল ৫
সিএসএস ৩

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৮,৫০০/-

ভিডিও এডিটিং কোর্স

এডোব প্রিমিয়ার প্রো

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৯,৫০০/-

ডিজিটাল মার্কেটিং কোর্স

ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, এসইও, গুগল এডস, ইমেইল মার্কেটিং

মেয়াদ: ৩ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ১২,৫০০/-

অ্যাডভান্সড এক্সেল

ভি-লুকআপ, এইচ-লুকআপ, অ্যাডভান্সড ফাংশনসহ অনেক কিছু...

মেয়াদ: ২ মাস (সপ্তাহে ২দিন)
শুক্র+শনিবার

কোর্স ফি: ৬,৫০০/-

ক্লাস টাইম

সকাল থেকে দুপুর

১ম ব্যাচ: সকাল ০৮:০০-০৯:৩০

২য় ব্যাচ: সকাল ০৯:৩০-১১:০০

৩য় ব্যাচ: সকাল ১১:০০-১২:৩০

৪র্থ ব্যাচ: দুপুর ১২:৩০-০২:০০

বিকাল থেকে রাত

৫ম ব্যাচ: বিকাল ০৪:০০-০৫:৩০

৬ষ্ঠ ব্যাচ: বিকাল ০৫:৩০-০৭:০০

৭ম ব্যাচ: সন্ধ্যা ০৭:০০-০৮:৩০

৮ম ব্যাচ: রাত ০৮:৩০-১০:০০

যোগাযোগ:

আলআমিন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

৭৯৬, পশ্চিম কাজীপাড়া বাসস্ট্যান্ড,

[মেট্রোরেলের ২৮৮ নং পিলারের পশ্চিম পাশে]

কাজীপাড়া, মিরপুর, ঢাকা-১২১৬

মোবাইল: 01785 474 006

ইমেইল: alamincomputer1216@gmail.com

ফেসবুক: facebook.com/ac01785474006

ব্লগ: alamincomputertc.blogspot.com

Contact form

নাম

ইমেল *

বার্তা *